Wednesday, December 13, 2017

উপনিবেশপুর্ব বাংলা - বাংলার ব্যবসা-বাণিজ্য১২

সুশীল চৌধুরী

মধ্যযুগ
এ প্রসঙ্গে একটা গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করা যাক পণ্য বিনিময়ের মাধ্যম। বাংলায় পণ্য কিনতে আসা ইওরোপিয়, এশিয় এমন কি দেশিয় ব্যবসায়ী বা সওদাগরকে রূপোর বিনিময়ে ব্যবসা করতে হত। ১৫১৬ সালে আমরা এমনও উদাহরন পাচ্ছি, ১৫১৬ সালে একটি বাঙ্গালি জাহাজ বার্মায় স্থানীয় কাপড় নিয়ে গিয়ে সেখানকার রূপো কিনে বাংলায় এনেছে। ১৫৫০সালে পর্তুগিজেরা ব্যবসা করতে গিয়ে এত পরিমানে বাংলায় সম্পদ এনে ঢেলে দিত যে, তারা মালাক্কায় যাওয়ার মরশুম এলেই তাদের রাজ্য গোয়ার মুদ্রার মান ওঠাপড়া করত। যদিও কোম্পানিগুলি বাংলায় পশম আর ব্রডক্লথ, টিন, দস্তা, লোহা নিয়ে আসত কিন্তু তাদের সামগ্রিক বাণিজ্যের পরিমানে এইগুলির মূল্য এবং পরিমান যতকিঞ্চিত মাত্র। একটা উদাহরণ দেওয়া যাক, ১৬৫০ থেকে ১৭২০ পর্যন্ত যত পণ্য তারা আমদানি করেছে তার তুলনায় দামি ধাতুর পরিমান ছিল ৮৭.৫ শতাংশ। অষ্টাদশ শতকের প্রথম দুদশকে ব্রিটিশদের আরও বেশি ৯০ থেকে ৯৪ শতাংশ। পলাশী পর্যন্ত এই ঘটনাত ব্যত্যয় হয় নি। এছাড়াও স্থলপথে এশিয় বণিকেরা বিপুয়ল পরিমানে রূপো নিয়ে বাংলায় এসেছে।
তবে পলাশীর পরে বাংলায় রূপো বা অন্যান্য দামি ধাতু আসার প্রবণতা বন্ধ হয়ে গেল। বাংলার সম্পদ লুঠে ব্রিটিশেরা বাংলার সম্পদ কিনতে শুরু করায় এবং কোম্পানির কর্মচারীরা অভিজাতদের থেকে বিপুল পরিমান ঘুষ, উপহার এবং উপঢৌকন নিতে কয়েক দশকের মধ্যেই বাংলা ইওরোপের কাছে অধমর্ন হয়ে পড়ে। ব্যক্তিগত ব্যবসায়ীরা তাদের বাংলার ব্যবসার লভ্যাংশ বিভিন্ন ইওরোপিয় কোম্পানিয়ে লগ্নি করতে শুরু করে এবং তারা বিল ডিসকাউন্টিঙ্গের মাধ্যমে তাদের উদ্বৃত্ত লন্ডনে নিয়ে যায়। অন্যান্য ইওরোপিয় কোম্পানিগুলির ব্যবসা লক্ষ্যনীয়ভাবে কমে। এশিয় ব্যবসায়ীদের ডানা ছেঁটে দেওয়া হয়।
এটা বলা দরকার সাধারণ মানুষের, গবেষকদেরও ধারনা যে বাংলায় ইওরোপিয়রা একমাত্র দামি ধাতু নিয়ে আসত। এটা সত্য নয়, বরং তাদের তুলনায় এশিয় ব্যবসায়ীরা বিপুল পরিমানে বাংলায় রূপো নিয়ে আসত।

পাঠ্যসূত্রঃ S Chaudhury, Trade and Commercial Organisation in Bengal, 1650-1720,Calcutta, 1975; Om Prakash, The Dutch East India Company and the Economy of Bengal, 1620-1750, Princeton, 1985; S Chaudhury, From Prosperity to Decline - Bengal in the mid-Eighteenth Century, New Delhi, 1995; Om Prakash, European Commercial Enterprise in Pre-Colonial India, Cambridge, 1998; S Chaudhury & M Morineau (ed), Merchants, Companies and Trade - Europe and Asia in the Early Modern Era, Cambridge, 1999.
(শেষ)

No comments: