Sunday, December 3, 2017

গরীব কাহারে কয়২৩ - উন্নয়নের বিশ্ব রাজনীতি তত্ত্ব

এনকাউন্টারিং ডেভেলাপমেন্টঃ দ্য মেকিং এন্ড আন্মেকিং অব দ্য থার্ড ওয়ার্লডঃ আর্তুরো এসকোবারএর বই থেকে
দ্বিতীয় অধ্যায়

উন্নয়নের ধারনাটি উদ্ভবের সময় থেকে প্রয়োজনীয়ভাবে দরকার ছিল এমন একটি প্রাতিষ্ঠানিক ক্ষেত্র যেখান থেকে প্রতর্ক শুরু হয়ে নথিকরণ করে, স্থিতিশীলতা দিয়ে, পুনর্গঠন করে প্রচার করা। পেশাদারিত্বের ব্যবস্থাপনার সঙ্গে এটি অঙ্গাঙ্গীভাবে জড়িত; যৌথভাবে তারা এমন কিছু কলকব্জা তৈরি করে, যা জ্ঞানের উতসার এবং ক্ষমতার বিস্তারকে পরস্পরের সঙ্গে সম্পৃক্তভাবে ব্যবস্থাপিত করে। উন্নয়নের সাঙ্গঠনিকীকরণের কাজ এব স্তরেই ঘটতে থাকে, এক্কেবারে ওপরের স্তরের আন্তর্জাতিক সংগঠন থেকে জাতীয় পরিকল্পনা সংগঠন থেকে স্থানীয় উন্নয়ন সংগঠন থেকে সামাজিক উন্নয়ন সংগঠন থেকে স্বচ্ছাসেবী সংগঠন থেকে এক্কেবারে ভূমিস্তরের এনজিও পর্যন্ত। ১৯৪০এর দশকের মাঝখান থেকে বিশ্ববিখ্যাত আন্তর্জাতিক সঙ্গঠনটি তৈরি হওয়া পর্যন্ত এই পদ্ধতি কিন্তু থামে নি, বরং ক্ষমতার কার্যকর স্থায়ী শৃঙ্খল(network) তৈরি করেছে। এই শৃঙ্খলার মাধ্যমে জনগন এবং সমাজ নির্দিষ্ট কৃষ্টিগত এবং আর্থিক উপাদন চক্রে সামিল হয় এবং এর মাধ্যমে কিছু নির্দিষ্ট ব্যবহারিক বৈশিষ্ট্য আর বাস্তবতা প্রসারিত করা করা হয়। এই হস্তক্ষেপ নিশ্চিত করা হয় অগণ্য স্থানীয় ক্ষমতার কেন্দ্র থেকে যারা আগের আলোচিত উন্নয়নের জ্ঞানচর্চাদ্বারা স্ফিত হয় এবং স্থানিকভাবে তা রূপায়িত করে।
তৃতীয় বিশ্ব সম্বন্ধে যে সব জ্ঞান উৎপাদন হয়, সেগুলি ব্যবহার এবং প্রচার হয় প্রায়োগিক প্রকল্প, সম্মেলন, আন্তর্জাতিক মন্ত্রণা সেবা, স্থানীয় extension practices এবং এরকম অনেক কিছুর মাধ্যমে। এই ব্যবস্থাপনা পদ্ধতির স্বতঃসিদ্ধ হল ক্রমশ বাড়তে থাকা উন্নয়নের ব্যবসা; জন কেনেথ গলব্রেথ পাঁচের দশকের আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলির পরিবেশ সম্পর্কে বলছেন No economic subject more quickly captured the attention of so many as the rescue of the people of the poor countries from their poverty 1979। দারিদ্র্য অশিক্ষা এমন কি ক্ষুধাও পরিকল্পক, বিশেষজ্ঞ এবং সরকারি কর্মচারীদের কাছেও একটা বিপুল লাভজনক ব্যবসা হয়ে দাঁড়ায়(Rahnema 1986)। অস্বীকার করা যাবে না হয়ত কোন সময়ে এই সংস্থার কাজ মানুষের উপকারে লেগেছে। কিন্তু এটাও ঠিক উন্নয়নের জন্য তৈরি হওয়া সঙ্গঠনগুলির কাজকর্ম শুধুই গরীবদের লক্ষ্য রেখে পরিচালিত হয় না। বরং উন্নয়ন বিভিন্ন দেশ, তার জনসংখ্যাকে সফলভাবে পরিবেষ্টন করে নিয়ে বিশদে জুড়েছে এবং নিয়ন্ত্রণও করেছে। তারা অনুন্নয়ন দূর করার মৌলিক কাজে ব্যর্থ হয়েছে এটা বৃহত্তরভাবে এটা তো ঠিকই, কিন্তু এর কারণ হল তারা এমন একটা অনুন্নয়ন তৈরি করেছে বিশ্বজুড়ে যা রাজনৈতিক এবং প্রাযুক্তিকভাবে নিয়ন্ত্রণ ও শাসন করা যায়। তৃতীয় বিশ্বে উন্নয়নের সংগঠন এবং মাটিতে থাকা গোষ্ঠীগুলির মধ্যে অনৈক্য প্রতি উন্নয়নের দশকে বেড়েছে, কেননা এই রাজনৈতিক গোষ্ঠীগুলি রাস্তার রাজনীতিতে দঢ়।

গ্রামের উদ্ভব এবং স্থানীয়স্তরের উন্নয়ন
জেমস ফারগুসন দেখিয়েছেন বিশ্বব্যাঙ্ক বিভিন্ন লেখাপত্রে তৃতীয় বিশ্বের দেশগুলিকে কমউন্নত দেশের যে মর্যাদা দিচ্ছে – ১৯৪৯ সালে কলম্বিয়াকেও একইভাবে অনুন্নত হিসেবে দেখেছিল – এটা উন্নয়নের রাজনীতির আবশ্যিক চরিত্র। লেসোথোকে এই দাগে দেগে দিয়েছিল তিনটি চরিত্র সম্বল করেঃ আদিবাসী বাজার নির্ভর, বিশ্ববাজার থেকে বিচ্ছিন্ন; জনগনের অধিকাংশ চাষী এবং তাদের পারম্পরিক কৃষি উতপাদন ব্যবস্থা; এবং দেশকে জাতীয় অর্থনীতি ভেবে সেটিকে সরকারি দায়িত্ব উন্নত করা। ‘কমউন্নত দেশ’এর মত বক্রোক্তি অসংখ্যবার বহুরকমভাবে ব্যবহার করা হয়েছিল। মিচেল(1991) আরেকটি উদাহরণ দিয়ে বলছেন, মিশরকে চিহ্নিত করা হয়েছিল ‘ভিড়ে ভরা নীল নদ উপত্যকা’র মত ব্যাঙ্গার্থে। মিশর নিয়ে প্রত্যেকটি উন্নয়ন সমীক্ষায় একটি বিষয় অবশ্যম্ভাবীভাবে উল্লেখ থাকত, নীলনদ এলাকার ৪ শতাংশ ভূমিতে ৯৮ শতাংশ মানুষ বাস করে। একে natural limits, topography, physical spaceএর ‘সমস্যা’ হিসেবে দেখে তার সমাধান দেওয়া হয়েছিল নতুন ব্যবস্থাপনা, নতুন প্রযুক্তি এবং জনসংখ্যা নিয়ন্ত্রণের।

মিচেলের সাধারণ বিনির্মানটি শুরু হয়েছিল এই বলে যে, ‘objects of analysis do not occur as natural phenomena, but are partly constructed by the discourse that describes them. The more natural the object appears, the less obvious this discursive construction is. . . . The naturalness of the topographic image sets up the object of development as just that—an object, out there, not a part of the study but external to it 1991’। এর সঙ্গে আরও গভীর তাত্ত্বিক ক্রিয়া কাজ করছে, Development discourse wishes to present itself as a detached center of rationality and intelligence. The relationship between West and non-West will be constructed in these terms. The West possesses the expertise, technology and management skills that the non-West is lacking. This lack is what has caused the problems of the non-West. Questions of power and inequality . . . will nowhere be discussed. To remain silent on such questions, in which its own existence is involved, development discourse needs an object that appears to stand outside itself. What more natural object could there be, for such a purpose, than the image of a narrow river valley, hemmed in by the desert, crowded with rapidly multiplying millions of inhabitants? (1991,। 

No comments: